সমরেশ বসু রচিত 'কোথায় পাব তারে'

সমরেশ বসু রচিত 'কোথায় পাব তারে'

আলোচক ~ জুলকারনাইন স্বপন

'কোথায় পাব তারে' আসলে আমার পড়া বইয়ের মধ্যে অন্যতম একটি বই। এর মধ্যে দেখা যাবে যে আসলে 'কোথায় পাব তারে' এই কথাটির মধ্যেই একটা বড় বিষয় যেটা ইউনিভার্সাল বলে আমার কাছে মনে হয়। আর সমরেশ বসু তথা 'কালকুট' নামে যে এই বইটি লিখেছেন, উনি যেহেতু তিন নামে লিখতেন, তার মধ্যে 'কালকূট' নামে 'কোথায় পাব তারে' তিনি লিখেছেন। আসলে, কোথায় পাব তারে, তারে মানে কী? এই জায়গাটার মাঝে অনেকগুলো প্রশ্ন এসে যায়। যেটা ইউনিভার্সাল, আসলে আমরা প্রশ্নের উত্তর এখনো ওভাবে খুঁজে পাইনি। আমার মনে হয় যে লেখক ওই জায়গাটায় লেখক নিজেও খুঁজছেন, এবং মানুষকে খোঁজার জন্য যে প্রশ্ন বা চেষ্টা বা জিজ্ঞাসা, এটা উনি রেখে গিয়েছেন, এটা একটা অনবদ্য সৃষ্টি তার- আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়। আর একটি বিষয়, সেটি হল যে, ‘কোথায় পাব তারে'র মধ্যে অনেক ধরণের জীবন সমাজ থেকে শুরু করে অনেক চরিত্রকে উনি এনেছেন এবং সেখানে যে পরিবেশ পরিস্থিতির মধ্য দিয়ে উনি 'কোথায় পাব তারে', এটি যে কোন মানুষের ক্ষেত্রে, শিক্ষিত অশিক্ষিত থেকে শুরু করে বিভিন্ন ধরনেরই মানুষ এই পৃথিবীতে, এত শত কোটি মানুষ, প্রত্যেকেরই কিন্তু জিজ্ঞাসা কোন না কোনভাবে আসে যে, আমি কে, কোথায় আমি, কোথায় যাব, কোথায় থেকে আসলাম, কীভাবে আসলাম, কেন আসলাম, কী করব, কী হতে পারে? এই ধরনের প্রশ্ন কোন না কোন সময় বিভিন্ন মানুষের মনে কখনও সচেতনভাবে উঁকি দেয়। কখনও অবচেতনভাবে তার মধ্যে থেকে যায়। এই কোথায় পাব তারের বিষয়টি আমার কাছে মনে হয়েছে যে এটি একটি বড় বিষয়কে তিনি সাবজেক্টকে তিনি ধরেছেন, যেগুলো অনেকক্ষেত্রে আমরা বিভিন্ন ফিলোসফিকাল বই থেকে বা বিভিন্নভাবে পড়াশোনা করে উদ্দেশ্যমূলকভাবে পড়াশোনা করার চেষ্টা করি যে এটা থেকে আমি এই জিনিষ জানবো, ওই জিনিষ জানবো; অথবা এই দর্শনটি জানবো, কিন্তু ইনি তার এই উপন্যাসের মধ্যে এই দর্শনটি বা এই বিষয়টিকে এমন সুন্দরভাবে তুলে ধরেছেন। বিভিন্ন ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ের মধ্য দিয়ে, বিভিন্ন পরিবেশ পরিস্থিতির মধ্য দিয়ে, আসলে 'কোথায় পাব তারে', তিনি এখনও খোঁজ পাননি। মনে হয়, আমরা এখনও খোঁজ পাইনি। আমরা খুঁজছি, আমাদের খোঁজা উচিত। আসলে 'কোথায় পাব তারে' অথবা আমি কে, কোথায় যাব, কী করবো, কী না করবো, এই বিষয়টি আসলে প্রত্যেকটি মানুষেরই। আসলে ভাবা উচিত এবং যেটি আসলে মনুষ্য জীবন, সৃষ্টির সেরা জীব হিসেবে আমরা মনে করি, এই পৃথিবী নামক গ্রহে, সেই জীবের একটি প্রধান জিজ্ঞাসা।

কোন মন্তব্য নেই

মার্জিত মন্তব্য প্রত্যাশিত