কয়েকটা কবিতা ও কাব্য নিয়ে সাম্য রাইয়ানের পাঁচটি পাঠপ্রতিক্রিয়া - ২

কয়েকটা কবিতা ও কাব্য নিয়ে সাম্য রাইয়ানের পাঁচটি পাঠপ্রতিক্রিয়া - ২

 
 
 
৬)
বালিঘর ও প্রতিটি ভোরের গান
শাহেদ শাফায়েতের সম্ভবত একমাত্র প্রকাশিত বই। এ বইতে শুধু কবিতাই নয়, দবালিঘর' শিরোনামে আছে একটি কাব্যনাটক, যা তাঁর কবিতারই আরেক রূপ।তাঁর কবিতায় মূলত বাঙলা-গ্রামের শান্ত, নিবিড় বর্ণনা ও প্রকৃতি-প্রতিবেশের গভীরতম পর্যবেক্ষণ পাওয়া যায়।শাহেদ শাফায়েত সেই রকম কবি যিনি শব্দ, বাক্য কিংবা ধ্বণির বাগাড়ম্বরের বিপরীতে থেকে কবিতা' যাপন করেন।

(৭)
অ্যাকোয়ারিয়াম
অমিতাভ দাসের কবিতাবই। আমার হাতে দ্বিতীয় সংস্করণ। এই সংস্করণে পূর্বের ১২টির সাথে যুক্ত হয়েছে ১৩টি কবিতা। এই বর্ধিত সংস্করণ আমার কাছে মোটাদাগে ভাল লাগে নি। প্রথমাংশের ১২টিতে বিষয় ও শব্দের বৈচির্ত্য আছে; আছে কাব্যিকতা। সেই তুলনায় দ্বিতীয়াংশ হালকা মনে হয়েছে। এর প্রায় প্রতিটি কবিতার বিষয় একটাই, না পাওয়া নারী। যার চলে যাওয়াকে কবি নানান শব্দ ও বাক্যে প্রকাশ করছেন বারবার। বহুব্যবহারে ক্লিষ্ট পংক্তির ব্যবহারে কিছু কবিতা আক্রান্ত।

(৮)
চাঁদিপুর সিরিজ
চাঁদিপুর ভ্রমণের স্মৃতি ও অভিজ্ঞতা নিয়ে অমিতাভ দাসের কবিতা ও দিনলিপির সংকলন এ বই। কয়েকবার পড়েছি। ভাল লেগেছে।
সহজ ভাষায় সরল পর্যবেক্ষণের প্রকাশ ঘটেছে এ বইয়ে ৷তবে এ বইয়ের 'কবিতা' ও 'দিনলিপি'-র মধ্যে ¯পষ্টত পার্থক্য বুঝতে পারি নি! পুরোটাই 'দিনলিপি' মনে হয়েছে ৷



(৯)
নুনের আঘ্রাণ
নাভিল মানদারের তৃতীয় কবিতাবই। এ বইয়ের কবিতা, তার শব্দ, চিরায়ত ব্যকরণ ফর্ম ঐ প্রথা-গতানুগতিক ভঙ্গি অস্বীকার করেবরাবরের মতোই এমনভাবে বিন্যস্ত, যেখানে আপাত সারল্যের আড়ালে তার ভাষা হয়ে ওঠে বহুমাত্রিক চিহ্নের আধার। আনত, গভীর সুরের এ বই প্রকৃতপ্রস্তাবে পাঠকের দীর্ঘ মনোযোগের দাবি রাখে।


(১০)
গার্হস্থ্য'
অনুপ চণ্ডালের দ্বিতীয় কবিতাবই। প্রয়োজনীয় পরিমিতিবোধের কারণে একটি শব্দও কবিতার ভাব ও সুরকে ক্ষুন্ন করতে পারে নি। বরং অসাধারণ দ্যোতনা সৃষ্টি করেছে। বইজুড়ে পাওয়া যায় অনেক দুর্লভ,ও সহজ সুন্দর উপমার বিন্যাস। শুরু থেকে শেষ পর্যন্ত বইটি দপোয়েটিক এপ্রোচ' ধরে রাখতে পেরেছে।
 
 

কোন মন্তব্য নেই

মার্জিত মন্তব্য প্রত্যাশিত